পেটিএম,ফোনপে, অ্যামাজন পে ইত্যাদি মোবাইল ওয়ালেটের কেওয়াইসি পূরণ করার শেষ তারিখ ২৯শে ফেব্রুয়ারি , ২০২০



পূর্বের বিজ্ঞপ্তি অনুসারে  পেটিএম,ফোনপে, অ্যামাজন পে ইত্যাদি মোবাইল ওয়ালেটের কেওয়াইসি পূরণ করার শেষ তারিখ ছিল ৩১শে আগস্ট, ২০১৯। অন্যথায় মোবাইল ওয়ালেট ব্লক হয়ে যাবার কথা ছিল।

এখন নতুন বিজ্ঞপ্তি অনুসারে আরবিআই  ২০২০ ফেব্রুয়ারি অবধি কেওয়াইসি আপডেট করবে:  ফোনপে পেইটিএম, আমাজন পে বা এই জাতীয় ওয়ালেট ব্যবহার করা লোকদের স্বাভাবিকভাবে তাদের লেনদেন করতে অসুবিধা হবে না ফেব্রুয়ারী ২৯শে, ২০২০সাল পর্যন্ত।

মোবাইল ওয়ালেটগুলি সম্পূর্ণ কেওয়াইসি অনুমানকারী হওয়ার সময়সীমা আগে ৩১ আগস্ট শেষ হওয়ার কথা ছিল।  "PPI (প্রি-পেইড পেমেন্ট ইন্সট্রুমেন্টস) কেওয়াইসি অনুগত পিপিআইতে রূপান্তর করার সময়সীমা বাড়িয়ে ২৪ মাস করা হয়েছে।  আরবিআই সমস্ত পিপিআই ইস্যুকারী বা মোবাইল ওয়ালেট সরবরাহকারীদের বিজ্ঞপ্তিতে বলেছে এর সময় সীমা আর বাড়ানো হবে না।

সম্পূর্ণ কেওয়াইসি পূ রণ করার  অর্থ হ'ল মোবাইল ওয়ালেট পরিষেবা সরবরাহকারীদের তাদের গ্রাহকদের একটি শারীরিক বা মুখোমুখি  যাচাই করতে হবে। এর আগে, এই পিপিআই PPI ( পোস্ট পেইড ঈণশটড়টড়ূমেণ্ট) ইস্যুকারীগণ আংশিক কেওয়াইসি ব্যবহার করেছিলেন, যা একটি স্মার্টফোনের মাধ্যমে শেষ করা যায় । ইন্ডাস্ট্রির সংস্থা পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়া আশা করছে যে সরকার এমন একটি পদ্ধতি নিয়ে আসবে যা মোবাইল ওয়ালেট ব্যবহারকারীদের মুখোমুখি যাচাইকরণ এড়াতে সক্ষম করবে।

পিপিআই শিল্প আশা করছে যে পিপিআই শিল্পপতিদেরএই কাজটি পুরোপুরি সম্পাদন করতে সরকার খুব শীঘ্রই আধার বা অন্য কোনও   ডিজিটাল কেওয়াইসি পদ্ধতির মুখোমুখি ই-কেওয়াইসি সম্পর্কে স্পষ্টতা নিয়ে আসবে।

Comments