আধার কার্ড হারিয়ে গেছে? আধার কার্ডের আররকটা কপি পেতে আপনাকে কি করতে হবে তাজেনে নিন-

আধার কার্ড হারিয়ে গেল? কিভাবে আধারের একটি নতুন কপি পেয়ে যাবেন তা জেনে নিন।  আপনি যদি আধার কার্ডটি  হারিয়ে ফেলেন তবে আপনার আধার কার্ডের আর একটি অনুলিপি পেতে পারেন।

আপনি যদি নিজের আধার কার্ডটি হারিয়ে ফেলেছেন বা ভুল জায়গায় ফেলে রেখেছেন তবে আপনার চিন্তার দরকার নেই। ভারতের অনন্য আইডেন্টিফিকেশন অথরিটি (ইউআইডিএআই) আধার কার্ডধারীদের আধার চিঠির পুনর্প্রকাশের  ব্যবস্থা করেছে। আয়কর রিটার্ন দাখিল করা (আইটিআর), প্যান কার্ড পাওয়া বা যে কোনও সরকারী স্কিমের সুবিধা গ্রহণের জন্য বিভিন্ন সরকারী উদ্দেশ্যে আধার কার্ড বাধ্যতামূলক।

আধার কার্ডের জন্য তালিকাভুক্তির সময় প্রদত্ত স্বীকৃতি স্লিপে উল্লিখিত এনরোলমেন্ট নম্বর প্রদানের মাধ্যমে কোনও ব্যক্তি ইউআইডিএআইয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে আধার কার্ডের আর একটি অনুলিপি পেতে পারেন।

আধার যদি হারিয়ে যায় তবে আপনি কীভাবে আধার কার্ডের নকল পেতে পারবেন:

১) অফিসিয়াল ইউআইডিএআই ওয়েবসাইটে লগ ইন করুন।

২) 'অর্ডার আধার রিপ্রিন্ট' অপশনে ক্লিক করুন।

৩) আপনার আধার নম্বর (ইউআইডি) বা এনরোলমেন্ট আইডি (ইআইডি) লিখুন।

৪) স্ক্রিনে প্রদর্শিত সুরক্ষা কোডটি টাইপ করুন এবং 'get OTP' বাটনে ক্লিক করুন।

৫)  ব্যক্তির নিবন্ধিত মোবাইল নম্বর / ই-মেইল ঠিকানায় একটি ওটিপি প্রেরণ করা হবে।

৬) মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি ইনপুট করুন এবং 'যাচাই করুন ওটিপি' বোতামে ক্লিক করুন।

৭) পৃষ্ঠাটি আপনাকে অর্থ প্রদানের গেটওয়েতে পুনঃনির্দেশ করবে যেখানে আপনাকে ₹ ৫০ প্রদান করতে হবে (জিএসটি ও স্পিড পোস্ট চার্জ সহ)।

8) সফল অর্থপ্রদানের পরে, আপনার আধার কার্ডটি মুদ্রিত হবে ১৫ দিনের মধ্যে স্পিড পোস্টের মাধ্যমে আপনাকে পাঠানো হবে। আপনি যদি সময় ভিত্তিক-এক-সময়-পাসওয়ার্ড (ওটিপি) ব্যবহার করতে চান তবে দয়া করে এম-আধার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন।

এছাড়াও, আপনি আপনার আধার কার্ডের ঠিকানাটি অনলাইনে বা কাছের যে কোনও আধার কেন্দ্রটিতে গিয়েও পরিবর্তন করতে পারেন। আধার কার্ডে আপনার ঠিকানা আপডেট করার জন্য আপনি ইউআইডিএআই ওয়েবসাইটে তালিকাভুক্ত 44 টি নথি ব্যবহার করতে পারেন

আধার কার্ড ব্যবহারকারীরা যারা ফটোগ্রাফ, বায়োমেট্রিক্স, মোবাইল নম্বর বা ইমেল আইডির মতো তাদের বিশদ আপডেট করতে চান, তারা এখন সরকারী আধার পরিষেবা কেন্দ্রের যে কোনও জায়গায় যেতে পারেন এবং কোনও ডকুমেন্যট ছাড়াই এই।  আপডেট করতে পারেন। ভারতের অনন্য পরিচয় কর্তৃপক্ষ (ইউআইডিএআই) একটি নোটিশ জারি কনরেছে যে আধার কার্ডধারীদের ব্যক্তিগত তথ্য আপডেট করার জন্য কোনও দলিলের প্রয়োজন হবে না।

প্রিয় পাঠক–পাঠিকা ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করুন। যে কোনো বিষয়ে জানা- অজানা তথ্য আমাদের সাথে আপনিও শেয়ার করতে পারেন।১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে ছবি সহ মেল করুন  wonderlandcity.net@gmail.com ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

Comments