২০১৯-২০অর্থবছরের আয়কর রিটার্ন (ব্যক্তি) দাখিল করার আগে করদাতাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা দরকার সেই ১১ টি পয়েন্ট নিচে দেওয়া হল।

২০১৯-২০অর্থবছরের  আয়কর রিটার্ন  (ব্যক্তি)  দাখিল করার আগে করদাতাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা দরকার সেই ১১ টি পয়েন্ট নিচে দেওয়া  হল।

১) স্বতন্ত্র করদাতারা যারা বাড়ির সম্পত্তির যৌথ মালিক, আইটিআর ১ বা আইটিআর ৪ জমা দিতে পারেন।

২). পাসপোর্ট: করদাতার পাসপোর্ট থাকলে পাসপোর্ট নম্বর প্রকাশ করতে হবে। এটি আইটিআর ১-সহজ এবং আইটিআর ৪-সুগম উভয়ই জন্য লাগবে। 

৩. নগদ আমানত: আইটিআর ৪-সুগম জমা দেওয়ার ক্ষেত্রে, অর্থবছরের সময় যদি নগদ আমানতের পরিমাণ ১ কোটি টাকা অতিক্রম করে, তবে ব্যাংক অ্যাকাউন্টে নগদ হিসাবে জমা দেওয়া পরিমাণ ঘোষণা করা বাধ্যতামূলক করা হয়েছে।

৪)বিদেশ ভ্রমণ: আপনি যদি অর্থবছরের সময় বিদেশ ভ্রমণে ২ লক্ষেরও বেশি ব্যয় করেন, তবে আপনাকে ব্যয় করা আসল পরিমাণ প্রকাশ করতে হবে।

৫)বিদ্যুৎ খরচ: যদি আপনার বিদ্যুতের বিলগুলি অর্থবছরের সময়কালে এক লাখেরও বেশি হয়ে থাকে তবে আপনাকে প্রকৃত বিদ্যুৎ  বাবদ খরচের পরিমাণ প্রকাশ করতে হবে।


৬)বিনিয়োগের বিবরণ: ১ এপ্রিল, ২০২০ থেকে ৩০ শে জুন, ২০২০ এর মধ্যে বিনিয়োগের বিশদ বিভাজন সহ VIA অধ্যায়ে অধীনে ছাড়ের জন্য বিনিয়োগের যোগ্যতার বিবরণ।


৭)আপনি যে আয়কর ছাড় এবং ছাড়ের জন্য অর্থ বছরের ২০২০-২১ (এওয়াই ২০২১-২২) এর জন্য নতুন ট্যাক্স রেজিমের অধীনে দাবি করতে পারেন: কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) কোনও কর্মচারী ৫ বছর পর টাকা প্রত্যাহার করলে  করযোগ্য আয় বলে গন্য হবে না।

৮)এনপিএসঃপরিপক্কতা বা অকাল বন্ধে জাতীয় পেনশন প্রকল্প (এনপিএস) থেকে প্রত্যাহার এই জাতীয় প্রত্যাহারে প্রাপ্ত অর্থের ৮০% পর্যন্ত সবার জন্য করমুক্ত থাকে। এনপিএস থেকে আংশিক প্রত্যাহারের ক্ষেত্রে ব্যক্তি দ্বারা প্রদত্ত অবদানের ২৫% অবধি করমুক্ত থাকবে। নিয়োগকর্তাদের এনপিএসে তাদের মূল বেতনের ১০% অবধি এবং মূল্যবৃদ্ধি ভাতাও করমুক্ত থাকে।

৯)আয়কর আইনের ধারা 10 (10 ডি) এর অধীনে, বীমা  পরিকল্পনার মেয়াদপূর্তি বা আত্মসমর্পণের জন্য প্রদত্ত বীমাকৃত পরিমাণ এবং যে কোনও বোনাস শুল্কমুক্ত। পরিপক্কতার আয় নতুন বিভাগে এমনকি ধারা 10 (10 ডি) এর আওতায় ছাড় দেওয়া অব্যাহত রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনায় প্রাপ্ত সুদ সহ পরিপক্কতার পরিমাণ কোনও করকে আকর্ষণ করবে না।


১০) অফিসের কর্তব্য সম্পাদনের ক্ষেত্রে পরিবহণের জন্য ব্যয় এবং ম্যানেজারকে ভ্রমণে বা স্থানান্তর (স্থানান্তরণ সহ) ভ্রমণের ব্যয় মেটানোর জন্য প্রদত্ত কোনও ভাতা পূরণের জন্য প্রদত্ত পরিবহন ভাতা করমুক্ত।

১১) শিক্ষার ব্যয় মেটাতে প্রদত্ত যে কোনও বৃত্তি হ'ল আয়কর আইনের ধারা ১০ (১৬) এর আওতায় ট্যাক্স ছাড়। অবিচ্ছিন্ন 5 বছরের পরিষেবা দেওয়ার পরে নিয়োগকর্তার কাছ থেকে 20 লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুয়েটি গৃহীত হয়। পদত্যাগ বা অবসর গ্রহণের সময় ছুটি বাবদ 3 লক্ষ টাকা পর্যন্ত  লিভ এনক্যাশমেন্ট বাবদ ছাড়।



Comments